img

দাঁতের সমস্যা সমাধানের ঘরোয়া ৫টি টিপর্স

/
/
/
299 Views

দাঁত মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। আর এই দাঁতের সমস্যায় ৮০% লোক ভুগে। কারণ আমাদের দেশের লোকেরা দাঁতকে অবহেলা করে। আর দাঁতের যত্ব ও সুরক্ষার অভাবে দাঁতের সমস্যায় ভোগে থাকেন। প্রতিদিন খাওয়ার পরে দাঁতকে ব্রাশ না করার করণে দাঁতের ব্যকটেরিয়া এসে আক্রমণ করে ও দাঁতে ব্যথা শুরু হয়।

দাঁত ও মাড়ির অনেক সমস্যার কারণেও হতে পারে দাঁত ব্যথা। যেমন.. মাড়ির সমস্যা, ক্যাভিটি, মাড়িতে ইনফেকশন, দাঁত দিয়ে রক্ত পড়া, দাঁত ক্ষয় হয়ে যাওয়া ইত্যাদির কারণে দাঁতে সমস্যা হতে পারে।

যা করলে দাঁত ব্যথা করলে ভাল হয়

দাঁতের সমস্যা

১। লবন ও গরম পানি: লবন ও গরম পানি দাঁতের অনেক উপকার করে। এক গ্লাস গরম পানি এবং আদা চামচ লবন ভাল করে মিশিয়ে কুলি করুণ। এতে আপনার অনেকটা আরাম পাবেন।দাঁতে কোন ব্যকটেরিয়া থাকলে তাদের সাথে যুদ্ধ করে আপনার দাতকে সুস্থ্য করে তুলবে এই সামান্য গরম পানি।

২। আদা: আদা দাঁত ব্যথার আর একটি ভাল ঔষধ। এক টুকরা আদা কেটে নিন এবং যে দাঁতে সমস্যা সেই দাঁতে বা মাড়িতে লাগিয়ে রাকুন। এবং যে দাতেঁ আপনার সমস্যা সেই দাতে একটু আদা ছিবান। যদি ব্যথার দাঁত দিয়ে ছিবাতে না পারেন তাহলে অন্য দাঁতে ছিবিয়ে আদার রসটাকে সমস্যার দাঁতের কাছে নিয়ে একটু লরান দেখবেন আপনার দাঁত ভাল হয়ে গেছে।

৩। রসুন: দাঁতের ব্যথা কমাতে রসুন একটি ভাল উপাদান। রসুনের মধ্যে আছে অ্যান্টিবায়োটিক যা দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে। রসুন: ১-২ টি রসুনের কোয়া কেছে নিন এবং যে দাঁত ব্যথা করছে সেই দাতে লাগিয়ে রাখুন ও সাথে একটু পরিমান মতো লবণ মিশাতে পারেন।

৪। গোল মরিচ এবং লবণ: একটু গোল মরিছ এর সাথে একটু লবণ মিসিয়ে ব্যথার স্থানে লাগালে আপনার ব্যথা অনেকটা ভাল হয়ে যাবে। গোল মরিছ ও লবণ এর মধ্যে আছে ব্যকটেরিয়া, অ্যানালজেসিক, প্রদাহকারী রোধের শক্ত্।

৫। দারুচিনি: দারুচিনিতে রয়েছে অ্যান্টিবায়োটিক আর ব্যথা কমানোর উপাদান।

সমপরিমাণ গোলমরিছ ও লবণ নিন। এর মধ্যে কয়েক ফোঁটা পানি দিন। এটাকে পেষ্ট তৈরী করুন। পরে আক্রান্ত স্থানে পেস্ট ভাল ভাবে লাগিয়ে কয়েক মিনিট ধরে রখুন দেখবেন আপনার দাঁত ব্যথা ভাল হয়ে যাবে।

দাঁতের সমস্যার জন্য অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। উপরের টিপর্সগুলো হয়তো বা আপনার সাময়িক সমস্যার সমাধান দিতে পারবে। কিন্ত দাঁতের ব্যথা চিরতরে রিমুভ করার জন্য আপনাকে একজন ভাল ডেন্টিসের পরামর্শ নিতে হবে।

 

 

 

 

 

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar