img

নিত্য প্রয়োজনীয় বার মাসিক ফল সংগ্রহের উপায়

/
/
/
225 Views

আমাদের দেশে উৎপাদিত হয় এমন বিভিন্ন ধরনের বার মাসিক ফল আমারা সারা বছর খেয়ে থাকি। ফল আমাদের দেহ গঠনের জন্য খুবই  উপকারি। বিভন্নি ধরনের বারমাসিক ফল আমাদের দেহের কোষ গঠনে সহায়তা করে থাকে । এই ফলগুলো কমবেশী সারা বছর আমাদের দেশে উৎপাদিত হয়ে তাকে। নানা ধরনের বারমাসিক ফল রয়েছে । এর মধ্যে কোনো ফলের দাম বেশী ও কোনো ফলের দাম কম । বিস্তারিত নিচে পড়ুন।

বার মাসিক ফল কি…..?

সাধারণত বারমাসিক ফল বলতে সারা বছর জন্মায় এমন ফলকে বুঝিয়ে থাকে। প্রকৃতপক্ষে আমারা সারা বছর পেয়ে থাকি এমন ফলকে বারমাসিক ফল বলে। অথ্যাৎ অসময়ে  পাওয়া যায় এমন ফলই হল বার মাসিক ফল।

বারমাসিক ফলের নাম:

বাংলাদেশে অনেক ধরনের ফলের নাম আমরা পেয়ে থাকি, তার মধ্যে যে নাম গুলো আমাদের কাছে সুপুরিচিত তা নিচে দেওয়া হলো: যেমন, পেপে, নারকেল, ,কমলা, আপেল, মালটা, আম, বেল, জামবুরা, লেবু ,কলা, নাম না জানা আরো অনেক ধরনের বারমাসি ফল রয়েছে যে গুলো আমরা নিত্য প্রয়োজনে ব্যবহার করে থাকি। নিচে বার মাসিক ফলের কার্যকারিতা সর্ম্পকে বিস্তারিত জানুন।

বার মাসি ফল কলার উপকারিতা:

কলা আমাদের দেশের সুপরিচিত একটি বার মাসি ফল যা আমরা সারা বছর কম বেশী খেয়ে থাকি। সাধারণত আমাদের দেশে রোগীর পত্ত হিসেবে এটি বেশী  করে ব্যবহিত হয়ে থাকে। তাছাড়া কলা আমাদের দেহের পেশী তন্ত্রকে দ্রুত বাড়তে সহায়তা করে থাকে । নিচে আরো দেখুন।

নারিকেলের গুণাগুণ:-

নারিকের আমাদের দেশের গ্রাম বাংলার সুপরিচিত বারমাসি একটি ফল। কম দামে এই ফলগুলো আমরা সংগ্রহ করতে পারি। অন্যদিকে শহরে নারিকেলের অনেক মান ও দাম রয়েছে। নারিকেলে প্রচুর পরিমানে তেল থাকে যা আমাদের দেহে চর্বি গঠনে সহায়তা করে থাকে।

বেলের উপকারিতা:_

বেল আমাদের দেশে একটি  উপকারি ও সুস্বাদু খাবার। অন্যদিকে বেল রোগরীর তরল খাবার ও বেলের পাতা কানের ব্যাথার মুল্যবাণ  ওষুধ হিসেবে ব্যবহার হয়ে থাকে।

কম দামে বারমাসি ফল সংগ্রহ:-

আমাদের সারা বছরেই কম বেশী ফল খাওয়া উচিত । তা না হলে আমাদের দেহকে সুসাস্থ করে গরে তুলা  সম্ভম নয় । সুস্থ সাবলিল দেহ গঠনের আমাদের বেশী বেশী বারমাসি ফল খাওযা উচিত । কিছু কিছু বারমাসি ফল আছে যেগুলো আমরা কম টাকায় বারমাসেই পেতে পারি। যেমন: কলা, নারিকেল, পেঁপেঁ, আম ইত্যাদি।

বারমাসি ফলের কার্যকারিতা:

আকর্ষনীয় এই বারমাসি ফলগুলো আমাদের দেহে বাস্তুসংস্তানের মত কাজ করে থাকে। এই বারমাসি ফলগুলো সারা বছর আমাদের দেহের বিভিন্ন ধরনের ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে। এই ফলগুলোতে বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টি  থাকে যা আমাদের শরিরীরের জন্য অপরিহার্য। এই ফল গুলোই সারা বছর আমাদের দেহকে দরে রাখতে সহায়তা করে থাকে।

চমৎকার কিছু বার মাসিক ফল:-

আপনারা অবশ্যই কিছু ফল নিজেদের পছন্দ মত খেয়ে থাকেন। আমাদের এই শস্য শ্যামল বাংলাদেশে ছয়টি ঝৃতু  রয়েছে। ঝৃতু  ভেদে বাংলাদেশে বিভিন্ন ফল উৎপন্ন হয়ে থাকে। আর  এদের মধ্যে সবারই প্রিয় কিছু  চমৎকার ফল রয়েছে যে গুলো আমরা  সারা বছরই খেয়ে থাকি। তাই সুস্থাকর জীবন  গড়তে  সারা বছরই আমাদের বার মাসিক ফল খাওয়া উচিত।

উপরোক্ত  আলোচনার পরিপ্রেক্ষিতে পরিশেষে বলা যায় যে, সাস্থ্য সকল শক্তির  মূল । তাই আমাদের সকলেরেই ভাল সাস্থ্য ধারণ করা উচিত । আর এই সাস্থ্য ধরে রাখার জন্য আমাদের বার মাসেই ফল খাওয়া উচিত। আর এই সাস্থ্য ধরে রাখা আধো অসম্বব ব্যপার বার মাসিক ফলসমুহ না খেলে। তাই আরো বিস্তারিত বিষয়ে জানতে আমাদের bdtotto.com  এর সাথে থাকুন।

শুভেচ্ছান্তে

Bdtotto.com

 

 

 

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar